বাংলাদেশ-শ্রীলংকা আকাশ ও সমুদ্রপথ শক্তিশালী করতে চায়

বাংলাদেশ ও শ্রীলংকার জনগণের বৃহত্তর সুবিধার জন্য আকাশ ও সামুদ্রিক যোগাযোগ আরো শক্তিশালী করার ওপর জোর দিয়েছেন দুই দেশের পররাষ্ট্রমন্ত্রী। সোমবার রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় সফররত শ্রীলংকার পররাষ্ট্রমন্ত্রী গামিনী লক্ষ্মণ পেইরিসের সঙ্গে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেনের বৈঠকে এ বিষয়ে আলোচনা হয়।

তিন দিনের সফরে সোমবার ঢাকা এসেছেন গামিনী লক্ষ্মণ পেইরিস। ইন্ডিয়ান ওশান রিম অ্যাসোসিশেনের মিনিস্টারিয়েলে অংশগ্রহণের জন্য মূলত তার এ সফর।

বৈঠকে ড. এ কে আব্দুল মোমেন বলেন, শ্রীলংকার সঙ্গে সম্পর্কের প্রতি উচ্চ গুরুত্ব দেয় বাংলাদেশ, যা ঐতিহাসিক যোগসূত্র, বন্ধুত্ব এবং অভিন্ন দৃষ্টিভঙ্গির ভিত্তিতে রচিত।

এ সময় দুই প্রতিবেশীর মধ্যে ঘনিষ্ঠ সম্পর্কের গুরুত্ব পুনর্ব্যক্ত করে ব্যবসা-বাণিজ্য, বিনিয়োগ,পর্যটন, সংযোগ, কৃষি, মৎস্য, শিক্ষা এবং জনগণের মধ্যে যোগাযোগের মতো খাতে আরো সহযোগিতার ওপর জোর দেন শ্রীলংকার পররাষ্ট্রমন্ত্রী।

উভয় মন্ত্রী ইন্ডিয়ান ওশান রিম অ্যাসোসিশেনের অধীনে চলমান সহযোগিতা, সামুদ্রিক সহযোগিতা, সামুদ্রিক নিরাপত্তা, নীল অর্থনীতি, জলবায়ু পরিবর্তন, সামুদ্রিক সম্পদের অতিরিক্ত শোষণ রোধ ইত্যাদির কথাও বৈঠকে উল্লেখ করেন।