রাজ্জাকের ভক্ত, ববিতার মতো কাউকে বিয়ে করবেন

তিনি রাজ্জাকের ভক্ত, ববিতার মতো কাউকে না পেলে বিয়ে করবেন না। তাঁর ধ্যানজ্ঞান, চিন্তাচেতনা সমস্তজুড়েই নায়করাজ রাজ্জাক। সারাক্ষণ রাজ্জাকের মতো থাকতে পছন্দ করেন। কথাবার্তায়ও ঘুরে ফিরে আসে রাজ্জাক। এখানেই শেষ না, বিয়ের জন্যও ববিতার মতো কাউকে খুঁজছেন তিনি। মানুষটা সাজু খাদেম। ভড়কে যাওয়ার কিছু নেই, ‘অন্দর মহল’ নামের নতুন একটা ধারাবাহিক নাটকের প্রয়োজনে তাঁর এই বেশ। আর এই বেশেই পুরান ঢাকার মহল্লায় ঘুরে বেড়াচ্ছেন তিনি। নাটকে তাঁর চরিত্রের নাম বাদশা।

বছরজুড়ে ধারাবাহিক বা খণ্ড নাটক নিয়ে ব্যস্ত থাকেন অভিনেতা সাজু খাদেম। অনেক সময়ই মনমতো চরিত্র পাওয়া হয় না। তবে কিছু নাটকের চরিত্রের সঙ্গে নিজেকে পুরোটাই খাপ খাইয়ে নেন। তেমন একটি চরিত্র রাজ্জাক হয়ে ওঠা। ‘আমি বাস্তবেও রাজ্জাকের ফ্যান। নাটকেও তাঁর ফ্যান থাকি। সারা দিনই রাজ্জাকের মতো ভাবভঙ্গিতে কাটে। মহল্লাজুড়ে সবাই জানে আমি ববিতার মতো কাউকে না পেলে বিয়ে করব না। এই নিয়ে মজার সব ঘটনা ঘটে। পাশাপাশি সমসাময়িক বিভিন্ন ঘটনা দিয়েই নাটকটির গল্প এগিয়ে যায়,’ বলেন সাজু খাদেম।

রাজ্জাকের ‘রংবাজ’ সিনেমার মতো গেটআপ নিতে হয়েছে। সেই অনুযায়ী পোশাক, জুতা কিনতে হয়েছে। লাগাতে হয়েছে গোঁফ। তবে শরীরে রাজ্জাকের ভাব আনতে খুব বেশি পরিশ্রম করতে হয়নি। কারণ, তিনি শৈশব থেকেই রাজ্জাকের সিনেমা দেখতেন। তখন থেকেই রাজ্জাকের বিভিন্ন অভিনয় দেখে অনুকরণের চেষ্টা করতেন। সাজু খাদেম বলেন, ‘রাজ্জাক সাহেবকে পর্দায় চিনতাম। আমাদের প্রথম পরিচয় হয় পূর্ণদৈর্ঘ্য সিনেমার শুটিংয়ের সময়। তিনি আমাকে খুবই স্নেহ করতেন। দেখা হলেই বলতেন, বেটা কেমন আছিস। এখন শুটিং করতে এসে গুণী অভিনেতার কথা মনে হচ্ছে। তাঁর জায়গাটা এখনো অপূরণীয়ই রয়ে গেছে।’

নাটকটি পরিচালনা করেছেন কায়সার আহমেদ। রচনা করেছেন রিজওয়ান খান। নাটকে বিভিন্ন চরিত্রে আরও অভিনয় করেছেন, নাদিয়া, সায়িদ বাবু, নাবিলা ইসলামসহ আরও অনেকে। শিগগিরই এটি একটি টেলিভিশন চ্যানেলে প্রচারিত হবে।