আইফোনের দাম ৭৩ লাখ টাকা?

অবিশ্বাস্য হলেও সত্যি। নিলামে একটি আইফোনের দাম উঠেছে ৮৬ হাজার ১ ডলার; বাংলাদেশি মুদ্রায় যা ৭৩ লাখ ৭৮ হাজারের বেশি। বিশেষ যে আইফোনটির দাম নিলামে এত উঠল সেটির বিশেষত্ব হলো- এটিতে ইউএসবি-সি পোর্ট যুক্ত করা হয়েছে। তবে কাজটি অ্যাপলের পক্ষ থেকে করা হয়নি। কেন পিলোনেল নামের একজন প্রকৌশল শিক্ষার্থী তার নিজের আইফোন এক্সটি বিশেষভাবে মোডিফাই করেছিলেন।

এরপর সেটি নিলামে তোলা হলে নিলাম শেষ হয় ১১ নভেম্বর। নিলামের সময় শেষ হওয়ার কিছুক্ষণ আগ পর্যন্ত এর সর্বোচ্চ দাম উঠেছিল ৮৬ হাজার ডলার। একদম শেষ মুহূর্তে একজন ৮৬ হাজার ১ ডলার দাম হাঁকলে শেষ পর্যন্ত তাকে বিজয়ী ঘোষণা করা হয়।

ই-কমার্স প্রতিষ্ঠান ইবেতে ১ নভেম্বর নিলামে তোলা হয় ফোনটি। পরের চারদিনেরই ১৭০ জন দাম প্রস্তাব করেন। ৪ নভেম্বরের মধ্যে ফোনটির সর্বোচ্চ দাম ওঠে ৯৯ হাজার ৯০০ ডলার।

তবে এর মধ্যে কিছু দরপ্রস্তাব প্রত্যাহার করা হলে শেষ পর্যন্ত ৮৬ হাজার ডলার দামটি সর্বোচ্চ ছিল। তারপর নিলাম শেষ হওয়ার কয়েক সেকেন্ড আগে এক ডলার অতিরিক্ত যোগ করে একজন দাম হাঁকেন ৮৬ হাজার ১ ডলার।

তবে ফোনটির দাম এতটা বেশি ওঠা কতটা যৌক্তিক তা নিয়ে প্রশ্ন তুলছেন অনেকে। ফোনটি যিনি মোডিফাই করেছেন তিনি সতর্ক করে দিয়েছেন- ফোনটি রিস্টোর, আপডেট বা কোনো কিছু ইরেজ করা যাবে না। এ কারণে বলা হচ্ছে, ফোনটি যিনি কিনবেন তিনি ফোনটি কখনও নিজের মতো করে ব্যবহার করতে পারবেন না। ব্যাপারটা অনেকটা অন্য কারো ফোন ব্যবহার করার মতো একটা ঘটনা হবে।

অন্য আইফোনের সাথে এ ফোনটা পার্থক্য কেবল এটুকুই যে এটাতে একটা ইউএসবি-সি পোর্ট যুক্ত করা হয়েছে।