আমরা একটি দুঃসময় অতিক্রম করছি: মির্জা ফখরুল

বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, ‘আমরা একটি দুঃসময় অতিক্রম করছি। মুক্তচিন্তা আজ বাধাগ্রস্ত, শিশু সন্তানের নিরাপত্তা দিতে পারছি না। মতপ্রকাশের জন্য ফেসবুকে পোস্ট দিলে গ্রেফতার হতে হয়। সত্য লিখলে সাংবাদিকদেরও গ্রেফতার করা হয়। দেশ এক ভয়াবহ ফ্যাসিবাদের কবলে।’ সন্ধ্যায় রাজধানীর হোটেল সোনারগাঁওয়ে বিএনপির প্রয়াত ভাইস চেয়ারম্যান আব্দুল মান্নানের জীবদ্দশায় লেখা কবি জীবনানন্দ দাসের কাব্যগ্রন্থ ‘রূপসী বাংলা’র ইংরেজি সংস্করণ ‘বেঙ্গল দাই নেইম ইজ বিউটি’ বইয়ের মোড়ক উন্মোচন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

মির্জা ফখরুল বলেন, “আমরা যারা রাজনীতি করি, তারা কতটা ভালো আছি— তা নিয়েও নানা প্রশ্ন রয়েছে। কারণ বারাক ওবামা যখন রাজনীতিতে আসলেন, তখন তার আত্মীয়-স্বজন, পরিচিতজনদের কেউ চিঠি লিখেছে, কেউ ফোন করে জিজ্ঞাসা করেছে— ‘তুমি এই ডার্টি প্রফেশন কেন বেছে নিলে?’ বাস্তবতার সঙ্গে এর কিছুটা মিল আছে। আজ সমগ্র পৃথিবীজুড়ে কেমন একটা অস্থিরতা, ভালো জিনিসগুলো তিরোহিত হয়ে যাচ্ছে এবং অন্যায়, অসুন্দর— সবকিছু প্রতিষ্ঠিত হতে চলেছে। সেই সময় আব্দুল মান্নানের এই অনুবাদ বইটি আমাদের নতুন করে ভাবার একটা সুযোগ দিয়েছে।”

প্রয়াত আব্দুল মান্নানের স্মৃতিচারণ করে তিনি বলেন, “আব্দুল মান্নানের ছিল অসাধারণ ক্ষমতা। এই ক্ষমতা সব মানুষের মধ্যে থাকে না। একদিকে তিনি একজন নিরেট হিসাববিজ্ঞানী, অন্যদিকে তিনি একজন অত্যন্ত সফল আমলা। আবার তিনিই একজন অত্যন্ত দক্ষ, জনপ্রিয় রাজনীতিক। সবচেয়ে বড় যে পরিচয়, সেটি হলো একজন ‘প্রেমিক’ আব্দুল মান্নান।”