বাসভাড়া ঢাকায় ৭০, চট্টগ্রামে ৮০ পয়সা বাড়ানোর প্রস্তাব

ঢাকা ও চট্টগ্রাম মহানগরীতে চলাচলরত বাস ও মিনিবাসের ভাড়া কিলোমিটারে যথাক্রমে ৭০ ও ৮০ পয়সা বাড়ানোর প্রস্তাব দিয়েছে বাস মালিকরা। একই সঙ্গে আন্তঃজেলা ও দূরপাল্লা রুটে চলাচলকারী ডিজেল চালিত বাস ও মিনিবাসের ভাড়া (ঢাকা মহানগর ও এর পার্শ্ববর্তী এলাকা এবং চট্টগ্রাম মহানগর ছাড়া) কিলোমিটারে ৫৮ টাকা বাড়ানোর প্রস্তাব দেওয়া হয়েছে।

বাসের ভাড়া পুনর্নির্ধারণে রোববার বিআরটিএ কর্মকর্তাদের সঙ্গে বৈঠকে বাস মালিকদের পক্ষ থেকে এই প্রস্তাব তুলে ধরা হয়েছে।

এদিন সকাল সাড়ে ১১টার পর রাজধানীর মহাখালীতে বিআরটিএ ভবনে বৈঠকটি শুরু হয়। বিআরটিএ চেয়ারম্যান নূর মোহাম্মদ মজুমদারের সভাপতিত্বে বৈঠকটি এখনও চলছে। পরিবহন মালিক সংগঠনের নেতাকর্মীরা বৈঠকে উপস্থিত আছেন।

বর্তমানে ঢাকা ও চট্টগ্রাম মহানগরীতে চলাচলরত বাস ও মিনিবাসের সর্বোচ্চ ভাড়া প্রতি কিলোমিটারে যথাক্রমে ১ টাকা ৭০ পয়সা ও ১ টাকা ৬০ পয়সা। বিআরটিএ’র প্রস্তাব অনুযায়ী ভাড়া যথাক্রমে ৭০ ও ৮০ পয়সা করে বাড়ানো হলে ঢাকা ও চট্টগ্রাম মহানগরীতে প্রতি কিলোমিটারে সর্বোচ্চ বাসভাড়া বেড়ে হবে ২ টাকা ৪০ পয়সা।

অন্যদিকে আন্তঃজেলা ও দূরপাল্লা রুটে চলাচলকারী ডিজেল চালিত বাস ও মিনিবাসের সর্বোচ্চ ভাড়া বর্তমানে ১ টাকা ৪২ পয়সা। প্রস্তাব অনুযায়ী ৫৮ পয়সা ভাড়া বাড়ানো হলে তা বেড়ে ২ টাকায় দাঁড়াবে।

দেশের বাজারে ডিজেল ও কেরোসিনের দাম বৃদ্ধির প্রেক্ষাপটে ভাড়া বৃদ্ধির দাবিতে পরিবহন মালিক-শ্রমিকদের ডাকে দেশজুড়ে চলছে পরিবহন ধর্মঘট। এ অবস্থায় রোববার ভাড়া পুনর্নির্ধারণের জন্য সরকারের সংশ্লিষ্ট পক্ষের সঙ্গে বৈঠকে বসেন বাস মালিকেরা।