অনলাইনে প্রেম করে বিয়ে?

অনলাইনে পরিচয়ের পর যারা বৈবাহিক সম্পর্কে আবদ্ধ হয় তাদের বিচ্ছেদের সম্ভাবনা অনেকটা বেশি। সোশ্যাল মিডিয়ার ব্যবহার সহজলভ্য হওয়ায় অপরিচিত মানুষের সঙ্গে যোগাযোগ স্থাপন করা খুবই সহজ। তাই বর্তমানে অনলাইনে পরিচিত হওয়ার পর অনেকেই বসছেন বিয়ে পিঁড়িতে।

কিন্তু যুক্তরাষ্ট্রের একটি ম্যারেজ ফাউন্ডেশনের সমীক্ষায় দেখা গেছে, অনলাইনে পরিচয়ের পর যারা বৈবাহিক সম্পর্কে আবদ্ধ হয় তাদের বিচ্ছেদের সম্ভাবনা অনেকটা বেশি।

বিয়ের প্রথম তিন বছরের মধ্যে বিচ্ছেদ হওয়ার সম্ভাবনা ১২%। অন্যদিকে, যারা পরিবারিকভাবে পরিচিত হয়ে যারা বিয়ে করেছেন তাদের বিচ্ছেদের সম্ভাবনা ২%।

বিয়ের ৭ বছর পরে বিচ্ছেদের সম্ভাবনা বেড়ে দাঁড়ায় ১৭%, এবং বাকি ক্ষেত্রে এ সম্ভাবনা ১০%। মোট ২ হাজার দম্পতি এ সমীক্ষায় অংশগ্রহণ করেছিলেন। যাদের বয়স ৩০ এর বেশি।

সমীক্ষায় দেখা গিয়েছে, অনলাইনে পরিচিত হওয়া দম্পতিদের মধ্যে বিচ্ছেদের সম্ভাবনা বেশি থাকে। অপরদিকে, যাদের পরিচয় কর্মক্ষেত্রে হওয়ার পর বিয়ে হয়েছে তাদের মধ্যে বিচ্ছেদের সম্ভাবনা ২৪%।

বিশেষজ্ঞরা জানান, অনলাইনে পরিচিত হওয়া দম্পতিদের বিচ্ছেদের কারণ এরা প্রাথমিকভাবে একে অপরের “অপরিচিত”। যেহেতু তাদের পারিবারিক ভাবে কোনো যোগাযোগ নেই তাই তারা একে অপরের অনেক ব্যাপারেই জানতে পারেন না। তা থেকেই সমস্যা বাড়তে থাকে। বিচ্ছেদের সম্ভাবনা সবচেয়ে বেশি থাকে বিয়ের প্রথম ৩ বছরের মধ্যে। তবে পরবর্তী ৫, ৭ ও ১০ বছরের ক্ষেত্রে বিচ্ছেদের সম্ভাবনা উল্লেখযোগ্যভাবে কমতে থাকে।