সমন্বিতভাবে উগ্র সাম্প্রদায়িকতা দূর করতে হবে: কাদের

আওয়ামী লীগ সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, বর্তমানে বাংলাদেশে আমাদের প্রধান শত্রু হচ্ছে হচ্ছে সাম্প্রদায়িকতা। তিনি বলেন, কিছুদিন আগেও সাম্প্রদায়িক শক্তি হিন্দু ধর্মাবলম্বীদের ওপর তাণ্ডব চালিয়েছে। এই সাম্প্রদায়িক শক্তির বিশ্বস্ত নির্ভরযোগ্য ঠিকানা হচ্ছে বিএনপি। বিএনপির ছাতার তলে আশ্রয় নিয়ে এরা আজকে আস্ফালন করছে, ধৃষ্টতা দেখাচ্ছে। দুপুরে রাজধানীর বঙ্গবন্ধু এভিনিউ কেন্দ্রীয় কার্যালয়ে জেলহত্যা দিবস উপলক্ষে আওয়ামী লীগ আয়োজিত আলোচনা সভায় তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, সাম্প্রদায়িকতার যে বিষবৃক্ষের চারা জিয়াউর রহমান বপন করেছিলেন, সেই বিষবৃক্ষ এখন ডালপালা বিস্তার করে ফেলেছে। এই বিষবৃক্ষকে উৎখাটন করতে হবে, জেলহত্যা দিবসে সেটাই হবে আমাদের শপথ। ওবায়দুল কাদের বিএনপি নেতাদের উদ্দেশে বলেন, ৩রা নভেম্বরের হত্যাকাণ্ড ঘটিয়ে খুনীদেরকে নিরাপদে বিদেশে পাঠিয়েছে জিয়াউর রহমান। বিদেশি দূতাবাসে তাদের চাকরি দিয়ে পুরষ্কৃত করেছেন। জিয়াউর রহমান জড়িত নন অস্বীকার করতে পারবেন?

তিনি বলেন, ৩রা নভেম্বর থেকে ৭ই নভেম্বর পর্যন্ত অনেক ঘটনা ঘটে গেছে। সশস্ত্র বাহিনীর অনেক অফিসারকে কারাগারের মধ্যে দিনেরাতে হত্যা করা হয়েছে। অনেক রহস্য, ইতিহাসের অনেক অজানা সত্য এই ৩ থেকে ৭ নভেম্বর পর্যন্ত পাওয়া যাবে।সেই সত্য উন্মোচন করার দিন এসেছে। নতুন প্রজন্ম সেই ইতিহাস জানতে চায়।

দলের সভাপতিমণ্ডলীর সদস্য বেগম মতিয়া চৌধুরীর সভাপতিত্বে সভায় আরও বক্তব্য রাখেন সভাপতিমন্ডলীর সদস্য কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক, যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুবউল আলম হানিফ, শিক্ষামন্ত্রী ডা. দিপু মনি, আ ফ ম বাহাউদ্দিন নাছিম, সাংগঠনিক সম্পাদক আহমদ হোসেন, মুক্তিযুদ্ধ বিষয়ক সম্পাদক মৃণাল কান্তি দাস, কেন্দ্রীয় কার্যনির্বাহী সদস্য মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া বীরবিক্রম, ঢাকা মহানগর আওয়ামী লীগ উত্তর-দক্ষিণের সাধারণ সম্পাদক এসএম মান্নান কচি ও হুমায়ুন কবির। সভা পরিচালনা করেন উপ প্রচার ও প্রকাশনা সম্পাদক আমিনুল ইসলাম আমিন। সভায় দলের কেন্দ্রীয় নেতারাসহ মহানগর আওয়ামী লীগের নেতারা উপস্থিত ছিলেন।

জেল হত্যা দিবস উপলক্ষে বিভিন্ন কর্মসূচি পালন করছে ক্ষমতাসীন আওয়ামী লীগ। সকালে ধানমন্ডি-৩২ নম্বরে জাতির পিতার প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করে জাতীয় চার নেতার প্রতি শ্রদ্ধা জানান, পরে বনানী কবরস্থানে জাতীয় নেতাদের কবরে শ্রদ্ধা নিবেদন করেন দলটির নেতারা।