৪১ লাখ মানুষ নিরাপদে সরিয়ে নেওয়ার পরিকল্পনা

0
77

ডেস্ক নিউজঃ অতি শক্তিশালী প্রবল ঘূর্ণিঝড় ফণীর হাত থেকে রক্ষায় দুর্যোগ প্রবণ ১৯ জেলার ৪১ লাখ মানুষ নিরাপদে সরিয়ে নেওয়ার পরিকল্পনা করেছে সরকার। বৃহস্পতিবার এ বিষয়টি নিশ্চিত করেছেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সিনিয়র সচিব পদমর্যাদার সচিব মো. শাহ্ কামাল।

শাহ্ কামাল বলেন, আমরা যেকোনো দুর্যোগে সাধারণত ৪০ থেকে ৪১ লাখ মানুষ সরিয়ে নেওয়ার পরিকল্পনা গ্রহণ করি। কিন্তু সময় স্বল্পতার কারণে হয়তো ১৮ থেকে ২০ লাখ মানুষকে নিরাপদ আশ্রয়ে নিতে পারি। তবে এবার যেহেতু আমরা সময় একটু বেশি পেয়েছি তাই এবার গুরুত্ব দিয়ে অ্যাকোমোডেশনের কাজ আরও ভালভাবে করা হয়েছে।

তিনি বলেন, সংশ্লিষ্টদের নির্দেশ দেওয়া হয়েছে মহাবিপদ সংকেত দেওয়ার সঙ্গে সঙ্গে তারা জনগণকে আশ্রয় কেন্দ্রে নিয়ে যাবে। ৪ হাজার ৭১টি ঘূর্ণিঝড় আশ্রয়কেন্দ্রেকে প্র্রস্তুত করা হয়েছে যাতে বসবাস করা যায়। এই আশ্রয়কেন্দ্রগুলোতে সোলার সিস্টেম রাখা হয়েছে। তাদের সুপেয় পানির জন্য ত্রিশটি ট্রাক মাউন্টেন রাখা হয়েছে। এসব ট্রাক মাউন্টেন লবণাক্ত পানিকে সুপেয় করে প্রস্তুত করবে।

এছাড়াও এসব এলাকায় স্কুল, কলেজসহ সব ধরনের স্থাপনা কাজে লাগানো হবে। তাছাড়া সেইসব এলাকায় যাদের দোতলা বাড়ি রয়েছে তাদেরও আমরা কনভিন্স করেছি। তারা যেন দুর্যোগপূর্ণ মানুষের পাশে দাঁড়ায়, যোগ করেন তিনি।

LEAVE A REPLY