সৌজন্য সাক্ষাতে গুরুকুল ইংরেজী শিক্ষা প্রতিষ্ঠানের সি ই ও রোজলীন মিস

0
24

প্রেসবিডি ডটনেট: মাতৃভাষা বাংলা হলেও যুগের বির্বতনে বাংলা ভাষার পাশাপাশি ইংরেজী ভাষা শিক্ষা গ্রহন গুরুত্ব বহন করে। বিশেষ করে দেশের যে কোন প্রাইভেট প্রতিষ্টানে চাকরির জন্য আবেদন করলে সেখানে ইংরেজী ভাষা পারদর্শি হতে হয়। অনেকেই আছেন ইংরাজি জানেন কিন্তু গুছিয়ে লিখতে অথবা বলতে পারে না এবং স্কুল কলেজের পরীক্ষা থেকে শুরু করে দৈনন্দিন অফিসিয়াল কাজকর্ম,চিঠিপত্র,ইমেইল আদান প্রদান করতে অসুবিধার সম্মুখীন হন তারা গুরুকুলের বিভিন্ন প্যাকেজের কোর্সটি করলে উপকৃত হবেন।
আমাদের দেশে ইংরাজি ভাষাতে কথা বলার প্রচলন নেই বললেই চলে, তবে বহিবিশ্বে বসবাস করতে অবশ্যই ইংরাজি ভাষা জানতে হবে পাশাপাশি প্রাইভেট সেক্টর গুলোতে চাকরির ক্ষেত্রেও প্রযোজ্য হয়ে পরেছে। নারায়ণগঞ্জের জামতলায় অবস্থিত গুরুকুল ইংরেজী শিক্ষা প্রতিষ্ঠান ছাত্র ছাত্রীদের সুবিধাত্বে একটি ইংরাজি শিক্ষা একাডেমিক প্রতিষ্ঠান গড়ে উঠেছে যার সি ই ও রোজলীন মিস। তিনি এই প্রতিবেদককে সৌজন্য সাক্ষাতকালে জানান ইংরাজি ভাষা শিক্ষা গ্রহনের সহজ উপায় হচ্ছে কোর্সে ভর্তি হয়ে দূর্বলকে ঝালাই করে নেওয়া।

বর্তমানে ইংরেজী ভাষা শিক্ষা গ্রহন করা খুবই জরুরী বিশেষ করে প্রাইভেট সেক্টর ও বিট্রিস এ্যামবাসিতে ইন্টারভিউ দিতে হলে পারদর্শি হতে হয় তাই আমরা এই প্রতিষ্ঠানটিতে স্বল্প খরচে ছাত্র ছাত্রী সহ যে কোন বয়সীদের ইংরাজি শিক্ষার সেবা দিয়ে থাকি। সেই সাথে স্বলারশিপের সুযোগ সবিধা রয়েছে। ৩০টি ক্লাসের মধ্য দিয়ে জে এস সি, এস এস সি,এইচ এস সি ছাত্র ছাত্রীদের জন্য স্পোকেন ব্যাসিক ইংলিশ, বিদেশগামি ও প্রবাস বসবাসকারীদের জন্য আই ই এল এস প্রশিক্ষন দেওয়া হয়। এছাড়া যারা গ্রামারে দূর্বল সেই সকল শিক্ষাথীদের সুযোগ রয়েছে নিজেকে ঝালিয়ে নেওয়ার। প্রতিষ্টানটিতে আই ই এল এস পরীক্ষা হয়ে থাকে আউট অব ৯ স্কোরে যা এক্সটা অডিনারী ৭ থেকে ৭.৫ পর্যন্ত স্কোর প্রশিক্ষন নিয়ে শিক্ষার্থীরা অর্জন করেছে প্রতিষ্ঠানটিতে। সুযোগ সুবিধার মধ্যে অত্র প্রতিষ্টানে কোন কোর্সে ভর্তি হলে তাকে এক বছরের মেম্বারশিপ দেওয়া হয়। ছাত্র ছাত্রীদের মেধা বিকাশ ও ইংরেজি ভাষা প্রশিক্ষন গ্রহনের এক অন্যন্য শিক্ষা একাডেমিকমুলক প্রতিষ্ঠান গুরুকুল।

রোজলীন ইংরেজী সাহিত্যে অর্নাস এবং মাষ্টার্স পাশ করে দেশের বিভিন্ন শীর্ষস্থানীয় শিক্ষা প্রতিষ্ঠানে ১৫ বছর পড়ানোর অভিজ্ঞতা অর্জন করে গুরুকুল নামক প্রতিষ্ঠানটি সুনামের সাথে পরিচালিত করছে। সরকারী বেসরকারী ও স্বনামধন্য প্রতিষ্ঠানের লেনগুয়েজ ট্রেইনার হিসেবে সফলতার সাথে কাজ করে যাচ্ছে। পরিশেষে রোজলীন বলেন আমাদের দেশের শিশুরা বেড়ে উঠবার সাথে সাথে ইংরেজী ভীতিটাও বড় হতে থাকে। এস এস সির মতো মাইলস্টোন এক্সাম ফেস করার ক্ষেত্রে ইংলিশ হয়ে উঠবে তাদের সবচেয়ে বড় চ্যালেঞ্জ। তাই বাংলার পাশাপাশি ইংরেজী শিক্ষা এবং পারদর্শি থাকা প্রয়োজন বলে মনে করি।

LEAVE A REPLY