ভীনগ্রহে পানির খোজ, আছে মানুষও

0
31

পৃথিবী থেকে ১১১ আলোকবর্ষ দূরের বাসযোগ্য একটি গ্রহে পানির সন্ধান পেয়েছে জ্যোতির্বিজ্ঞানীরা। কে২-১৮বি নামের গ্রহটিতে প্রাণের অস্তিত্ব থাকতে পারে বলেও ধারণা করছেন তারা। গ্রহটিতে পানি আবিষ্কারের বিস্তারিত তথ্য প্রকাশ করা হয়েছে বিজ্ঞান জার্নাল ন্যাচার অ্যাস্ট্রনমিতে। এই গবেষণার নেতৃত্ব দেওয়া ইউনিভার্সিটি কলেজ অব লন্ডনের অধ্যাপক জিওভান্না টিনেট্টি এই আবিষ্কারকে অভূতপূর্ব হিসেবে উল্লেখ করেছেন।
গবেষণা প্রতিবেদনে বলা হয়েছে, কে২-১৮বি গ্রহে মানুষ না থাকলেও প্রাণের অস্তিত্ব থাকতেই পারে। নতুন মহাকাশ টেলিস্কোপ আবিষ্কার হওয়ার পর নিশ্চিতভাবে এ বিষয়ে জানা যাবে।
অধ্যাপক টিনেট্টি বলেছেন, এই প্রথমবারের মতো আমরা একটি নক্ষত্রের সম্ভাব্য বাসযোগ্য এলাকা ঘিরে থাকা গ্রহে পানি আবিষ্কার করেছি। সেখানকার তাপমাত্রা সম্ভবত প্রাণের অস্তিত্বের জন্যের অনুকূল।
ইউনিভার্সিটি কলেজ অব লন্ডনের ড. ইঙ্গো ওয়াল্ডম্যান বলেন, আমরা সব সময়েই ভেবেছি বিশ্বমণ্ডলে শুধুমাত্র পৃথিবীতেই কী প্রাণের অস্তিত্ব আছে। আগামী ১০ বছরের মধ্যে আমরা এর উত্তর পাব।
কে২-১৮বি পৃথিবী থেকে ১১১ আলোক-বর্ষ অর্থাৎ প্রায় ৬৫০ মিলিয়ন মিলিয়ন মাইল দূরে। ফলে প্রাণের অস্তিত্ব অনুসন্ধানের জন্য আপাতত সেখানে কিছু পাঠানো যাচ্ছে না। ২০২০ সালে নতুন প্রজন্মের মহাকাশ টেলিস্কোপ চালু হলে তা দিয়ে গ্রহটিতে অনুসন্ধান চালানো যাবে বলে আশা করা হচ্ছে।

LEAVE A REPLY