বিশ্বরেকর্ড গড়লেন ভারতের অভিজ্ঞ স্পিনার জাদেজা

0
14

খেলাধুলা ডেস্ক : বাঁহাতি বোলার হিসেবে টেস্টে দ্রুততম ২০০ উইকেট শিকারের বিশ্বরেকর্ড গড়লেন ভারতের অভিজ্ঞ স্পিনার রবীন্দ্র জাদেজা। বিশাখাপত্নমে চলমান দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সিরিজের প্রথম টেস্টের তৃতীয় এই কীর্তি গড়েন তিনি।

জাদেজার দুইশতম শিকার হয়েছেন সেঞ্চুরিয়ান জাদেজা। দক্ষিণ আফ্রিকার ওপেনার ডিন এলগার। জাদেজার এই রেকর্ডের দিনে ৮ উইকেটে ৩৮৫ রানে দিন শেষ করেছে দক্ষিণ আফ্রিকা। ১১৭ রানে এগিয়ে আছে ভারত। আরেক অফস্পিনার রবিচন্দ্রন অশ্বিন নিয়েছেন ৫ উইকেট।

রেকর্ডের মুহূর্তটি অনন্য হয়ে থাকলেও এলগারের আউটটি ছিল সাদামাটা। লেংথ বলে সুইপ করতে গিয়ে ক্যাচ তুলে দিয়েছেন প্রোটিয়া ওপেনার। শেষ বিকেলে এসে থেমেছে ১৬৪ রানের জুটি। জাদেজার ২০০তম শিকারে রূপ নেওয়া এলগার বিদায় নিয়েছেন ১৬০ রানে। শুক্রবার ( ৪ অক্টোবর) তৃতীয় দিন পর্যন্ত ৩৭ ওভার বোলিং করে ১১৬ রানে জাদেজা তুলে নিয়েছেন ২ উইকেট। এই মাইলফলকে পৌঁছতে তার সময় লেগেছে ৪৪টি টেস্ট। এতে ভেঙ্গে যায় শ্রীলঙ্কার সাবেক তারকা স্পিনার রঙ্গনা হেরাথের রেকর্ড।

জাদেজার চেয়ে তিনটি বেশি ৪৭ টেস্টে ২০০ উইকেট পূর্ণ করেছিলেন হেরাথ। আর জাদেজা করলেন ৪৪তম টেস্টে। জাদেজা-হেরাথের পর বাঁ-হাতি বোলার হিসেবে টেস্টে দ্রুত ২শ উইকেট শিকার তালিকায় তৃতীয় থেকে পঞ্চম স্থান পর্যন্ত আছেন অস্ট্রেলিয়ার মিচেল জনসন-মিচেল স্টার্ক, ভারতের বিষেণ সিং বেদি ও পাকিস্তানের ওয়াসিম আকরাম। জনসন ৪৯তম টেস্টে, স্টার্ক ৫০তম টেস্টে এবং বেদি ও আকরাম ৫১তম টেস্টে ক্যারিয়ারের ২শ উইকেট পূর্ণ করেছিলেন।

LEAVE A REPLY