দারুণ উন্নতি করেছেন সাকিব আল হাসান

0
104

খেলাধুলা ডেস্ক : বাংলাদেশ বনাম ওয়েস্ট ইন্ডিজের তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ শেষে র‍্যাংকিং প্রকাশ করেছে আইসিসি। যেখানে তিন বিভাগেই দারুণ উন্নতি করেছেন সাকিব আল হাসান। সাকিব ছাড়াও মাহমুদউল্লাহ রিয়াদ ও লিটন দাশের উন্নতি হয়েছে। অপরদিকে সিরিজ জয়ী ক্যারিবীয়দের মধ্যে এভিন লুইস, কার্লোস ব্র্যাথওয়েট ও কেমো পল নিজেদের অবস্থান ওপরের দিকে নিয়ে গেছেন।

সিরিজ হারলেও স্বাগতিকদের হয়ে সাকিব ব্যাটে-বলে ছিলেন দুর্দান্ত। তিন ম্যাচে তার ব্যাট থেকে ‍আসে ১০৩ রান। সিলেটে প্রথম ম্যাচে ৬১ রান করার পর মিরপুরে দ্বিতীয় ম্যাচে করেন অপরাজিত ৪২ রান। ব্যাটিং র‍্যাংকিংয়ে ৭ ধাপ এগিয়ে ৩৭তম স্থানে জায়গা করে নিয়েছেন এই টাইগার অলরাউন্ডার।

পুরো সিরিজে অসাধারণ বোলিং করে নিজের ঝুলিতে ৮টি উইকেট তুলে নিয়েছেন সাকিব। ফলে বোলার র‍্যাংকিংয়ে ১০ থেকে ৭-এ চলে এসেছেন তিনি। টেস্টের শীর্ষ ও ওয়ানডে অলরাউন্ডার র‍্যাংকিংয়ে দ্বিতীয় স্থানে থাকা সাকিব টি-২০’তেও দ্বিতীয় স্থানে জায়গা করে নিয়েছেন। র‍্যাংকিংয়ে একধাপ এগিয়েছেন তিনি।

সাকিবের সঙ্গে মাহমুদউল্লাহ রিয়াদও তিন বিভাগেই উন্নতি করেছেন। সিরিজে মোট ৬৬ রান করে দুই ধাপ এগিয়ে ব্যাটিং র‍্যাংকিংয়ে ৩১তম স্থানে জায়গা করে নিয়েছেন রিয়াদ।৫ উইকেট নিয়ে ১৭ ধাপ এগিয়ে ৫১তম স্থানে চলে এসেছেন এই ডানহাতি টাইগার অলরাউন্ডার। এছাড়া অলরাউন্ডার র‍্যাংকিংয়ে ৫ থেকে ৪-এ এসেছেন তিনি।

লিটন দাশ ব্যাটিং র‍্যাংকিংয়ে ২৬ ধাপ এগিয়ে ক্যারিয়ার সেরা ৪৭তম স্থানে জায়গা করে নিয়েছেন। ক্যারিবীয় ব্যাটসম্যানদের মধ্যে ওপেনার এভিন লুইস ১১ ধাপ এগিয়ে সেরা ৪-এ জায়গা করে নিয়েছেন। যেখানে ৮২ ধাপ এগিয়ে ৮০তম শাই হোপ ও ১৬ ধাপ এগিয়ে ৮৮তম নিকোলাস পুরান।

বোলিংয়ে অধিনায়ক কার্লোস ব্র্যাথওয়েট ৮ ধাপ এগিয়ে ২২তম ও কেমো পল ৪২ ধাপ এগিয়ে ৩০তম। টি-২০ ব্যাটিং র‍্যাংকিংয়ে শীর্ষে আছেন পাকিস্তানের বাবর আজম, বোলিংয়ে শীর্ষে আফগানিস্তানের রশিদ খান ও সেরা অলরাউন্ডার গ্লেন ম্যাক্সওয়েল।

এদিকে টি-২০’র টিম র‍্যাংকিংয়ে কোনো পরিবর্তন হয়নি। ওয়েস্ট ইন্ডিজ ও বাংলাদেশ যথাক্রমে আগের ৭ ও ১০ নাম্বার জায়গাতেই আছে। শীর্ষে আছে পাকিস্তান।

LEAVE A REPLY