কুমারী রূপে কোলাসুরকে বধ করেছিলেন দেবী, সে থেকেই শুরু কুমারী পূজা এবার অষ্টমীতে পূজিত হবেন ঐশী, থাকছে কড়া নিরাপত্তা ব্যবস্থা

0
25

বিশেষ প্রতিনিধি: এবার শারদীয় দূর্গোৎসবের মহাষ্টমীতে পূজিত হবেন ৯ বছর ৮ মাস বয়সী কন্যা ঐশী চক্রবর্তী। ঐশী শহরের পাইকপাড়ার লামাপাড়া এলাকার পরিমল চক্রবর্তী ও মিতা চক্রবর্তী দম্পতির আদরের কন্যা সন্তান। ঐশী আদর্শ বালিকা উচ্চ বিদ্যালয়ের তৃতীয় শ্রেণীর ছাত্রী।

আজ রবিবার (০৬ অক্টোবর) সকাল ১০টায় নারায়ণগঞ্জ রামকৃষ্ণ মিশনে শারদীয় দূর্গাপূজার অংশ হিসেবে এ কুমারী পূজা অনুষ্ঠিত হবে।

শাস্ত্র অনুসারে সাধারণত ১ বছর থেকে ১৬ বছরের অজাতপুষ্প সুলক্ষণা কুমারীকে পূজার উল্লেখ রয়েছে। ব্রাহ্মণ অবিবাহিত কন্যা অথবা অন্য গোত্রের অবিবাহিত কন্যাকেও পূজা করার বিধান রয়েছে। নির্বাচিত কুমারীকে স্নান করিয়ে নতুন কাপড় পরানো হয়। হাতে দেয়া হয় ফুল, কপালে সিঁদুরের তিলক এবং পায়ে আলতা। ঠিক সময়ে সুসজ্জিত আসনে বসিয়ে ষোড়শোপচারে পূজা করা হয়। চারদিক মুখরিত হয় শঙ্খ, উলুধ্বনি আর মায়ের স্তব-স্তুতিতে।

এদিকে এ বিষয়ে নারায়ণগঞ্জ রামকৃষ্ণ মিশনের প্রধান মহারাজ একনাথানন্দ মহারাজ ও  এফবিসিসিআইএ’র পরিচালক প্রবীর কুমার সাহা বলেন, কুমারী পূজাকে কেন্দ্র করে সারা নারায়ণগঞ্জে উৎসবের আমেজ ছড়িয়ে পড়ছে। এখানে সব ধর্মের লোক এই উৎসবে শামিল হয়, জাতি-ধর্ম কোন ভেদাভেদ এখানে নেই।

তিনি বলেন, রামকৃষ্ণ মিশনে কাল  কুমারী পূজা। এবারে কুমারী হচ্ছেন ঐশী চক্রবর্তী। পূজাকে কেন্দ্র করে এবং গুরুত্ব দিয়ে জেলা পুলিশের পক্ষ থেকে কঠোর নিরাপত্তার ব্যবস্থা নেয়া হয়েছে। আমরা  চাচ্ছি সকলের সহযোগীতায় কুমারী পূজাসহ শারদীয় দূর্গোৎসব সম্পন্ন করতে পারি।

উল্লেখ্য, শাস্ত্রমতে এই পুজোর উদ্ভব হয় কোলাসুরকে বধ করার মধ্যে দিয়ে। সে গল্প অনুসারে, কোলাসুর এক সময় স্বর্গ-মর্র্ত্যের অধিকার পাওয়ায় বিপন্ন বোধ করে দেবতারা মহাকালীর শরণাপন্ন হন। তখন দেবতাদের আবেদনে সাড়া দিয়ে দেবী পুনর্জন্মে কুমারীরূপে কোলাসুরকে বধ করেছিলেন। এরপর থেকেই মর্ত্যে কুমারী পূজার প্রচলন শুরু হয়৷

LEAVE A REPLY