অ্যাপ টিকটক ভিডিও আয়ের সুযোগ

0
62

সিনেমার জনপ্রিয় গান বা সংলাপের একাংশের সঙ্গে ঠোঁট মিলিয়ে ভিডিও তৈরির অ্যাপ টিকটক নিয়ে দীর্ঘ দিন ধরে কড়া সমালোচনা চলছে। এই অ্যাপটির মাধ্যমে অশ্লীল আধেয়, ব্যাঙ্গাত্মক ভিডিও ও অসুস্থ মানসিকতা ছড়িয়ে পড়ছে বলে মনে করেন অনেকেই। এ ধরনের পরিস্থিতিতে টিকটক অ্যাপ বন্ধের কথা উঠেছে বহুবার।
এদিকে বেশি বেশি ভিডিও নির্মাণে উত্সাহ দিতে এবার উদ্যোগ নিয়েছেন টিকটক এর নির্মাতারা। সেজন্য ফেসবুক, ইউটিউবে ভিডিওর মাঝে বিজ্ঞাপনের মাধ্যমে আয় করার পথে এগোনোর সিদ্ধান্ত নিয়েছে সংস্থাটি।
গত ৯ জুন ভারতের মুম্বাইয়ে পাঁচ শতাধিক ব্যবহারকারীকে নিয়ে একটি কর্মশালার আয়োজন করে টিকটক নির্মাতা সংস্থা বাইট ডান্স। শুক্রবার পর্যন্ত চলবে এই ক্রিয়েটরস্ ল্যাব ইভেন্ট।
ভারতে বাইট ডান্সের একজন শীর্ষ কর্মকর্তা বলেন, ভিডিও প্রস্তুতকারকরা আমাদের মেরুদণ্ড। সৃষ্টিশীল এই ব্যবহারকারীদের জন্য বিনিয়োগ করা তাই খুবই গুরুত্বপূর্ণ। এই মুহূর্তে টিকটক-এর মূল লক্ষ্য ভিডিওতে বৈচিত্র আনা। এর মাধ্যমেই বিভিন্ন ধরনের সংস্থার বিজ্ঞাপন পাওয়া সম্ভব। এর মধ্যেই বিজ্ঞাপন দিতে আগ্রহী হয়েছে বেশ কয়েকটি সংস্থা।
তিনি আরো জানান, ইউটিউবে যেভাবে ভিডিওর মাঝখানে বিজ্ঞাপন দেওয়া হয়, সেভাবেই টিকটক ভিডিওর মধ্যে বিজ্ঞাপন দেওয়া যাবে। বিজ্ঞাপন প্রদানকারী সংস্থার কাছ থেকে টাকা নেবে বাইট ডান্স। ভিডিওর ভিউ অনুযায়ী সেই টাকারই একটা অংশ পাবেন ওই ভিডিওর নির্মাতারা। তবে ভিউ ও টাকার অনুপাত কী পরিমাণ হবে, সে ব্যাপারে এখনো কিছু জানায়নি সংস্থাটি।
আপাতত ভারতে টিকটক-এর বেশিরভাগ ভিডিও হয় নাচ, গান বা কৌতুকধর্মী। এবার সেই রীতি বন্ধ করতে উদ্যোগী হতে চাইছেন টিকটক-এর প্রস্তুতকারকরা। নাচ-গানের পাশাপাশি রান্না, হাতের কাজ, খেলাসহ বিভিন্ন ধরনের ভিডিও পোস্ট করতে ব্যবহারকারীদের উত্সাহ দেওয়ার পরিকল্পনা রয়েছে সংস্থাটির। সেজন্য ভারতের বিভিন্ন শহরে ওয়ার্কশপও করার পরিকল্পনা রয়েছে তাদের।
সংস্থার একজন কর্মকর্তা জানান, ভারতে প্রায় ১২ কোটি মানুষ টিকটক ব্যবহার করেন। ব্যবহারকারীদের বেশিরভাগই ছোট শহরের বাসিন্দা। তসে কারণে বিজ্ঞাপন দিতে একাধিক বহুজাতিক সংস্থা আগ্রহী হবে।
প্রসঙ্গত, সমালোচনার মুখে চলতি বছরের এপ্রিলে টিকটক বন্ধের জন্য কেন্দ্রকে নির্দেশ দেয় মাদ্রাজ হাইকোর্ট। তবে এক সপ্তাহের মধ্যেই সেই নির্দেশনা প্রত্যাহার করা হয়। আর তার পরেই নিজেদের ব্যবসাকে ঢেলে সাজাতে উদ্যোগ নেয় বাইট ডান্স। নিজেদের সংস্থার স্মার্টফোন বানানোর পাশাপাশি ভিডিওতে বিজ্ঞাপন দেওয়ারও সিদ্ধান্ত নেয় টিকটক-এর নির্মাতারা।কালের কন্্ঠ

LEAVE A REPLY