অষ্ট্রেলিয়ায় ৪২ বছরের কারাদন্ড বাংলাদেশি শিক্ষার্থীর

0
166

সন্ত্রাসী কর্মকাণ্ডে জড়িত থাকার অভিযোগে বাংলাদেশি যুবতী মোমেনা সোমাকে ৪২ বছরের কারাদণ্ড দিয়েছে অস্ট্রেলিয়ার আদালত। তিনি স্টুডেন্ট ভিসায় ২০১৮ সালে অস্ট্রেলিয়া যাওয়ার এক সপ্তাহের মধ্যে আশ্রয়দাতাকে ছুরিকাঘাত করে হত্যা চেষ্টার অভিযোগে অভিযুক্ত হন। এ অভিযোগে বুধবার তাকে ওই শাস্তি দিয়েছে আদালত। খবর অনলাইন টিভি নিউজিল্যান্ডের।

তিনি ২০১৮ সালে অস্ট্রেলিয়ায় যান। সেখানে মেলবোর্নে একটি বাড়িতে অতিথি হয়ে আশ্রয় নেন। ৯ই ফেব্রুয়ারি সেই বাড়ির মালিকের ৫ বছর বয়সী মেয়ের ওপর ছুরি নিয়ে আক্রমণ চালানোর চেষ্টা করেন। কিন্তু মালিক রজার সিঙ্গারাভেলু তার মেয়েকে ধাক্কা দিয়ে পাশে সরিয়ে দিয়ে তাকে রক্ষা করেন। ফলে মোমেনা সোমা ছুরিকাঘাত করেন তার কাঁধে।

মোমেনা সোমা ভাষাতত্ত্ববিদ্যায় মাস্টার্স করতে যান লা ট্রোবে ইউনিভার্সিটিতে। কিন্তু অস্ট্রেলিয়ায় পৌঁছানোর পর কারো ওপর হামলা চালানোর চেষ্টা করছিলেন বলে রিপোর্টে বলা হয়েছে। এবিষয়ে মোমেনা পুলিশকে বলেছেন, তিনি অস্ট্রেলিয়ায় যাওয়ার পর অন্য একটি পরিবারের সঙ্গে অবস্থান করছিলেন কয়েক দিন। সেখানেই তিনি একটি বালিশ নিয়ে ছুরিকাঘাতের প্রাকটিস করেছেন।

ঘটনার সময় সোমার বয়স ছিল ২৪ বছর। তারপর থেকেই এ নিয়ে অস্ট্রেলিয়ায় মামলা চলছে। বুধবার মামলার রায় দেন বিচারপতি লেসলি অ্যান টেইলর। তিনি ওই হামলাকে জঘন্য ও কাপুরুষোচিত বলে আখ্যায়িত করেন এবং সোমাকে ৪২ বছরের জেল দেন। এর মধ্যে ৩১ বছর ৬ মাসের মধ্যে তিনি কোনো প্যারোল সুবিধা পাবেন না। অর্থাৎ ৩১ বছর ৬ মাস তাকে জেলে থাকতেই হবে।

LEAVE A REPLY